যশোর বোর্ডে বেড়েছে জিপিএ ৫, কমেছে পাশের হার

0
345

স্টাফ রিপোর্টার, যশোর থেকে : এবছর যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিা বোর্ডে এসএসসি পরীায় গড় পাশের হার ৮৭ দশমিক ৩১ শতাংশ; যা গত বছরের তুলনায় প্রায় ৩ শতাংশ কম।
এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন। তবে এ বছর জিপিএ-৫ এর সংখ্যা গত বছরের তুলনায় বেড়েছে। বোর্ডের পরীা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র দাবি করেন, গত বছরের তুলনায় পাশের হার কিছুটা কমলেও ফলাফল সন্তোষজনক। যশোর শিা বোর্ডের দেওয়া তথ্য মতে, এবছর যশোর বোর্ডের আওতায় খুলনা বিভাগের দশ জেলার দুই হাজার ৫২১টি বিদ্যালয় থেকে এক লাখ ৬০ হাজার ৬৩৫ জন শিার্থী পরীায় অংশ নেয়। যা গত বছরের তুলনায় ২১ হাজার কম। এবারের পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ছিল ৮০ হাজার ৩০৯ ও ছাত্রী ৮০ হাজার ৩২৬ জন। যার মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৩৭ হাজার ৪৬ জন, মানবিক বিভাগ থেকে ৯৬ হাজার ৭৮৮ জন, বাণিজ্য বিভাগ থেকে ২৬ হাজার ৮০১ জন পরীার্থী পরীায় অংশ নিয়েছিল। বোর্ডের পরীা নিয়ন্ত্রক জানান, এ বছর পাশ করেছে এক লাখ ৪০ হাজার ২৪৩ জন। মোট জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন; যা গত বছরের তুলনায় তিন হাজার ৮১৬ জন বেশি। তিনি বলেন, গতবছরের তুলনায় পাশের হার ৩ শতাংশ কমেছে পরীার্থী কম হওয়ার কারণে। সার্বিক ফলাফল সন্তোষজনক। অষ্টম শ্রেণি থেকে ‘প্রশ্নব্যাংকের’ মাধ্যমে পরীা গ্রহণ ও পাঠ্যবইয়ে শিার্থীদের অভ্যস্ত করতে পারায় ফলাফল ভালো হয়েছে। ফলাফল যাতে আগামীতে আরো ভালো হয়, সে বিষয়ে বোর্ডের তদারকি অব্যাহত থাকবে।
পরীা নিয়ন্ত্রক আরো বলেন, যশোর বোর্ডে এবছর ২৫০টি প্রতিষ্ঠান থেকে শতভাগ শিার্থী পাশ করেছে। তবে একজনও পাশ করেনি- এমন প্রতিষ্ঠানের সংখ্যা দুই। প্রতিষ্ঠান দুটি হলো সাতীরার কলারোয়া শহীদ স্মৃতি বালিকা বিদ্যালয় ও দেবহাটা ধাপুখালি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়। কন্ট্রোলার বলেন, এই দুটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here