দুর্যোগ সহনীয় ঘর নির্মানের দাবী/ ঘুর্ণিঝড় আম্ফানে বসতবাড়ী হারানো লোকজ শিল্পী পরিবারের অন্যের বাড়ীতে আশ্রয়

0
184

এম শাহীন চৌগাছা (যশোর) : যশোরের চৌগাছায় ঘুর্ণিঝড় আম্ফানের আঘাতে মাটির তৈরি বসতবাড়ী লন্ডভন্ড হওয়ায় চরমভাবে মানবেতর জীবন যাপন করছেন লোকজ ও নাট্য শিল্পী হতদরিদ্র আনন্দ মোহন। বর্তমানে তিনি অসুস্থ্য মা ও স্ত্রী সন্তান নিয়ে অন্যের বাড়ীতে দিন যাপন করছেন। এই মুহুর্তে তার বসতবাড়ী খুবই প্রয়োজন। আর্থিক অনটনের কারনে তার পে বাড়ী নির্মাণ করা আদৌ সম্ভব না। তাই সরকারি সাহায্যে ঘর নির্মাণের দাবী করেছেন অসহায় পরিবারটি।
জানাগেছে, উপজেলা মুক্তদাহ গ্রামের মৃত বাকা চাঁদের ছেলে আনন্দ মোহন। অত্র অঞ্চলে তিনি লোকজ শিল্পী ও নাট্যকর্মী হিসাবে ব্যাপক পরিচিত। উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের মাধ্যমে জনসচেতনমূলক পথনাটক, বাল্য বিয়ে, এসিড নিপে, মাদক প্রতিরোধ ও সবুজ বনায়ন সৃষ্টিতে সচেতনমূলক বিভিন্ন কাজের সাথে তিনি যুক্ত। একই সাথে হারিয়ে যাওয়া জারি, সারি তিনি লালন করে চলেছেন। স্থানীয় ছায়াপথ নাট্যগোষ্টির তিনি নিয়মিত শিল্পী। ৫ ভাইবোনের মধ্যে তিনি মেঝে। ২০১৪ সালে পিতার মৃত্যুর পর তিনি পৈত্রিক ভিটেয় অসুস্থ্য মা, স্ত্রী ও ৪ সন্তান নিয়ে বসবাস করছেন। কিন্তু সম্প্রতি ঘুর্ণিঝড় আম্ফানের আঘাতে আনন্দ মোহনের বসতবাড়ী ভেঙ্গে পড়ে। মাটির সাথে সমান হয়ে যায় বাড়ীর সবকিছু। সরজমিন গেলে দেখে যায়, মাটির ঘরটি ঘুর্ণিঝড়ে লন্ডভন্ড। ভিটের এক পাশে অবস্থিত বড় বোনাইয়ের বাড়ীতে তিনি পরিবার নিয়ে আশ্রয় নিয়েছেন। পেশায় তিনি নরসুন্দর (সেলুনের কাজ)। চৌগাছা বাজারে ছোট একটি দোকানে সেলুনের কাজ করেন। প্রতিদিন যা আয় হয় তাই দিয়ে চলে তার ৭ সদস্যের সংসার।
এ বিষয়ে লোকজ ও নাট্যকর্মী আনন্দমোহন জানান, বাবা মারা গেছেন। মা খুবই অসুস্থ্য। একটিমাত্র মাটির তৈরি ঘর ছিল তাও ঝড়ে ভেঙ্গে গেল। সব সময় সরকারি নানা অনুষ্ঠানে আমি অংশগ্রহন করি। এছাড়া বাল্য বিয়ে প্রতিরোধ ও মাদক প্রতিরোধসহ নানা বিষয়ে নাটক, জারিগানের মাধ্যমে জনগনকে সচেতন করে আসছি। আমার যে অর্থনৈতিক অবস্থা তাতে ঘর নির্মান করা সম্ভব নয়। এ সময় তিনি সরকারি সাহায্যে ঘর নির্মাণের দাবী করেন।
এ বিষয়ে উপজেলার নবাগত নির্বাহী অফিসার এনামুল হকের কাছে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি আমি খোঁজখবর নেব এবং বিবেচনায় রাখব। তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রীর ইচ্ছে দেশে যেন কেউ গৃহহারা না থাকে। সেই ল্েয আমাদের নির্দেশনা দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here