বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ মনোজ বসুর জান্মবার্ষিকী আজ

0
185

ভ্রাম্যমান প্রতিনিধি, কেশবপুর ॥ আজ ২৫ জুলাই শনিবার বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ মনোজ বসুর ১১৯তম জান্মবার্ষিকী। আজ কেশবপুর উপজেলা গড়ভাঙ্গা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে দিনটি নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হবে।
জানাগেছে, ১৯০১ সালের ২৫ জুলাই কেশবপুর উপজেলার ডোঙ্গাঘাটা গ্রামে ঐতিহ্যবাহী বসু পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। মনোজ বসু মাত্র ৭ বছর বয়সে কবিতা লিখতে শুরু করেন। পাঠশালার গন্ডি না পেরুতেই ১৯০৯ সালের জুন মাসে মাত্র ৮ বছর বয়সে তাঁর পিতা রামলাল বসু পরলোকগমন করেন। এক কঠিন বস্তবতার মধ্যদিনে তিনি ১৯১৯ সালে ম্যাট্রিক, ১৯২২ সালে আইএ এবং ১৯২৪ সালে বিএ পাস করে শিাকতা পেশায় যোগদান করেন। তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ ঃ বঙ্গলি ও বিচিত্রা, উপন্যাস ঃ নিশি কুটুম্ব, ভুলিনাই, সৈনিক ও বাঁশের কেল্লা, গল্প ঃ বনমর্মর ও নববাধ, ভ্রমণ কাহিনী ঃ চীন দেখে এলাম ও নূতন ইউরোপ নূতম মানুষ সোভিয়েতের দেশে, নাটক ঃ নূতন প্রভাত, বিপর্যয় ও রাখিবন্ধন শেখ লগ্ন।
তিনি স্বদেশ ও বিদেশে পেয়েছেন অভাবনীয় স্বীকৃতি ও পুরস্কার। তিনি দেশে বাংলা একাডেমী ও নরসিংদাস পুরস্কার পেয়েছেন। তাছাড়া তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় প্রদত্ত শরৎচন্দ্র পদক ও পুরস্কার এবং অমৃত বাজার পত্রিকা প্রদত্ত মতিলাল ঘোষ পুরস্কারে ভূষিত হয়েছিলেন। বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ মনোজ বসু ১৯৮৭ সালে ২৭ ডিসেম্বর পরলোক গমন করেন।
আজ ২৫ জুলাই শনিবার বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ মনোজ বসুর ১১৯তম জান্মবার্ষিকী উপলে কেশবপুর উপজেলা গড়ভাঙ্গা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে মনোজ বসু একাডেমী ও মনোজ বসু খেলাঘর আসরের আয়োজনে সকালে মনোজ বসুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও স্মরণসভা অনুষ্ঠিত হবে। সাহিত্যিক মনোজ বসু জন্মবার্ষিকী উদযাপন পরিষদের আহ্বায়ক নিজাম উদ্দীনের সভাপতিত্বে ও গড়ভাঙ্গা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষক সুপ্রভাত বসুর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমিন। আলোচনায় অংশ নেবেন অধ্যাপক হাশেম আলী ফকির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here