চৌগাছায় জাতীয় মৎস্য সপ্তাহে মাছের পোনা অবমুক্ত করণ

0
157

চৌগাছা (যশোর) প্রতিনিধি : যশোরের চৌগাছায় জাতীয় মৎস্য সপ্তাহে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। রোববার বেলা ১১ টায় জেলা পরিষদ ডাকবাংলোর পাশে কপোতাক্ষ নদে এই মাছের পোনা অবমুক্ত করা হয়। উপজেলা মৎস্য কর্মকর্তা এসএম শাহ্জাহান সিরাজের সভাপতিত্বে প্রধান অতিথি থেকে মাছের পোনা অবমুক্ত করেন চৌগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান নাজনীন নাহার পপি, উপজেলা সমবায় অফিসার এম ছালাহউদ্দীন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক আহমেদ, যশোর জেলা মৎস্যজীবি লীগের সভাপতি ডা. মোঃ আবু তোহা, সাধারণ সম্পাদক সেলিম রেজা বাদসা, জেলা কমিটির সদস্য ও চৌগাছা উপজেলা মৎস্যজীবি লীগের আহবায়ক আবুল কাশেম, জেলা মৎস্যজীবিলীগ নেতা সাঈদ ইমরান সবুজ, দেব মিত্র, মাহমুদুল ইসলাম প্রমুখ। মৎস্য অবমুক্ত করণ শেষে মৎজীবিলীগের পক্ষ থেকে খড়িঞ্চা মৎসজীবি সমবায় সমিতির সদস্যদের মধ্যে খাদ্য সামগ্রী, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ করা হয়। এসময় খড়িঞ্চা মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি লক্ষণ চন্দ্র হালদার, সাধারণ সম্পাদক ভরত চন্দ্রসহ মৎস্যজীবিরা উপস্থিত ছিলেন।
উপজেলা মৎস্য কর্মকর্তা এসএম শাহ্জাহান সিরাজ বলেন জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কপোতাক্ষ নদে ৪০ কেজি মাছের পোনা অবমুক্ত করা হয়। এছাড়া বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিবি) অর্থায়নে ১১ জন চাষিকে মাছের পোনা ও খাদ্য প্রদান করা হয়।
একইদিন বেসরকারী উন্নয়ন সংস্থা শিশু নিলয়ের উদ্যোগে শহরের মুক্তদহ মোড়ে ভৈরব নদীতে মাছের পোনা অবমুক্ত করা হয়।
জাতীয় মৎস্য সপ্তাহ-২০২০ উপলক্ষে ২৬ শে জুলাই-২০২০ ইং তারিখে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগীতায় এবং শিশু নিলয় ফাউন্ডেশন বাস্তবায়িত মৎস্য ও প্রাণিসম্পদ ইউনিটের আওতায় চৌগাছা শাখায় র‌্যালী ও ভৈরব নদীতে বিভিন্ন প্রজাতির (দেশি শিং, ট্যাংরা, রুই, কাতলা, গ্রাসকার্প, তেলাপিয়া, শোল-চ্যাং, কুচিয়া, মলা) ১৩ হাজার ৩২০ পিচ মাছের পোনা অবমুক্তকরণ করা হয়। শিশু নিলয় ফাউন্ডেশনের উপ-পরিচালক মোঃ ইমামুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চৌগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তাফিজুর রহমান, বিশেষ অতিথি ছিলেন উপজেলার মৎস্য কর্মকর্তা এস এম শাহ্জাহান সিরাজ, মহিলা ভাইস চেয়ারম্যান নাজনীন নাহার পপি, জাতীয় মৎস্যজীবী সমিতি-যশোর শাখার নেতৃবৃন্দসহ স্থানীয় মৎস্যচাষীবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here