শার্শার বহিলাপোতা গ্রামে ফসলি জমি থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন

0
148

হুমায়ন কবির মিরাজ, বাগআঁচড়া প্রতিনিধি: শার্শার নিজামপুর ইউনিয়নের বহিলাপোত সরকারি প্রাইমারী স্কুলের পাশ দিয়ে মাঠের মধ্যে ফসলি জমি থেকে বালু উত্তোলন করছেন এক ব্যবসায়ি। ঘটনাস্থলে গিয়ে সরেজমিনে দেখা যায় বহিলাপোতা গ্রামের মোঃ ওহিদুজ্জামান,পিতাঃ আবুল হোসেন, বহিলাপোতা মাঠে ফসলি জমি থেকে ড্রোজার বসিয়ে বালু উত্তোলন করছেন । এ বিষয়ে মোঃ ওহেদুজ্জামানের কাছে মুঠোফোনে জিজ্ঞেসা করলে তিনি জানান, বালু উত্তোলন করছিলাম কিন্তু এখন বন্ধ করে রেখেছি। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যাক্তি জানান,বালু উত্তোলনের সাথে জড়িতরা এলাকায় প্রভাবশালী হওয়ার কারনে মুখ খুলতে চাইনা সাধারন গ্রামবাসি।

এ বিষয়ে বহিলাপোতা গ্রামবাসির অনেকে বলেন দ্রুত এ ধরনের কর্মকা- বন্ধ করতে না পারলে আগামীতে ফসল উৎপাদন ও জমি ভাঙ্গনের মারাত্মক বিপর্যয়ের আশঙ্কা করছেন। উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দু-একটি জরিমানা করলেও, কার্যত কার্যকারী কোন পদক্ষেপ জনগণ পাচ্ছে না বলে অভিমত ব্যক্ত করেছেন অনেকেই।

সরকারি আইনের ২০১০ সালে বালু উত্তোলন নীতিমালায় যন্ত্রচালিত মেশিন দ্বারা ড্রেজিং পদ্ধতিতে পুকুর/নদী/খাল/বিলের তলদেশ থেকে বালু উত্তোলন নিষিদ্ধ করা হয়েছে।

বহিলাপোতায় বালু উত্তোলনের ব্যাপারে শার্শা উপজেলা সহকারী কমিশনার ভূমি রাসনা শারমিন মিথি বলেন,ফসলি জমি থেকে বালু উত্তোলনের কোনো অভিযোগ পাইনি। তবে সুনির্দিষ্ট অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও অভিযান অব্যহত রয়েছে। গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে সাধারণ মানুষ অভিযোগ করবে এবং আমারা ব্যবস্থা নিতে পারবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here