আগামী ডিসেম্বরের মধ্যে মোংলা-খুলনা রেল লাইনের কাজ শেষ হবে, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন

0
248
আগামী ডিসেম্বারের মধ্যে মোংলা-খুলনা রেল লাইনের কাজ শেষ হবে, মোংলায় রেল লাইন পরিদর্শনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন

মোংলা প্রতিনিধি:রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, চলতি বছরের ডিসেম্বরে মোংলা-খুলনা রেললাইন নির্মাণ কাজ শেষ হবে। যেহতেু দীর্ঘমেয়াদি প্রজেক্ট তাই দ্রæত এই কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে তাদের। এ রেললাইন নির্মাণ কাজ শেষ হলে প্রতিবেশি দেশগুলো মোংলা বন্দর ব্যবহার করে অর্থনৈতিক সুযোগ-সুবিধা নিতে পারবে বলে জানান তিনি।
এখন মোংলা বন্দর দিয়ে ট্রাকে পন্য পরিবহন হচ্ছে, রেললাইন সংযোগ হওয়ার পর তখন রেলে করেই পণ্য পরিবহন হবে। এতে খরচ ও সময় দুটোই কম হবে মোংলা বন্দরসহ দক্ষিান-পশ্চিমাঞ্চলের ব্যাবসায়ীদের। শনিবার দুপুরে (৩০ জানুয়ারী) মোংলা-খুলনা রেললাইন নির্মান কাজের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
মন্ত্রী এসময় আরও বলেন, এ বছরের জুন মাসে এই কাজ সম্পন্ন হওয়ার কথা থাকলেও করোনার প্রাদুর্ভাবের কারণে সেটি বাধাগ্রস্থ হয়েছে। মোংলা-খুলনা রেল লাইনের ৭০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে দাবি করে মন্ত্রী এসময় বলেন, এ কাজের ঠিকাদারী প্রতিষ্ঠানকে দ্রæত কাজ করার জন্য বলা হয়েছে। কিছু মাটির কাজ বাকি আছে, সেটি এই শুকনো মৌসুমে শেষ করে ডিসেম্বর পুরো প্রকল্পের কাজ সম্পন্ন করা হবে।
এদিন মন্ত্রীর সাথে থাকা রেললাইন নির্মাণ ভারতীয় ঠিকাদার প্রতিষ্ঠান ইরকনে’র প্রকল্প ম্যানেজার অজিত কুমার বলেন, খুলনার ফুলতলা থেকে মোংলা বন্দর পর্যন্ত ৯৫ কিলোমিটারের প্রায় ৭০ ভাগ কাজ ইতো মধ্যে সম্পন্ন হয়েছে। বাকি কাজ আগামী ডিসেম্বারের মধ্যে শেষ করতে পারবো বলে জানায় তিনি।
তিনি বলেন, এ রেললাইনের ওপর ১০৭ টি কালভার্ট ও ৩১ টি ব্রিজ নির্মাণ কাজ এরই মধ্যে সম্পন্ন করা হয়েছে। এছাড়া ৬৫ ভাগ মাটি লেভেল কাজের ৩০ ভাগও সম্পন্ন হয়ছে।
মোংলা-খুলনা রেললাইনের কাজে চার হাজার কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে ভারত সরকার দেড় হাজার কোটি দিচ্ছেন বলেও জানান প্রকল্প ম্যানেজার অজিত কুমার।
মোংলা-খুলনা রেললাইন সংযোগ কাজের অগ্রগতি দেখতে এদিন রেল মন্ত্রীর সাথে ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, রেলপথ মন্ত্রনালয়ের সচিব মোঃ সেলিম রেজা, মোংলা উপজেলার নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার, মোংলা-খুলনা রেললাইন নির্মাণের ভারতীয় ঠিকাদার প্রতিষ্ঠান ইরকনের প্রকল্প ম্যানেজার মি. অজিত কুমার, ডেপুটি ম্যানেজার তীর থংকর জানা, মি. বিরেন সাহা ও মোংলা থানার াফিসার ইনচার্জ মোঃ ইকবাল বাহার চৌধুরীসহ আরো অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here