মোংলায় ৯ হরিণ শিকারীর আত্মসমর্পণ

0
134

মোংলা প্রতিনিধি : মোংলায় সুন্দরবনের হরিন শিকারীরা কয়েক হাজার ফাদঁসহ চাদপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ এনামুল হক এর হাতে আতœসর্ম্পন করেছে। সোমবার সকাল ১০টায় চিলা ইউনিয়নের জয়মনি ও বৈদ্যমারী গ্রাম থেকে সুন্দরবনের ৯ জন শিকারী হরিন শিকারের সরঞ্জামাদী সহ চাদঁপাই ফরেষ্ট অফিসে গিয়ে সেচ্ছায় আতœসমর্পন করে। এসময় তারা শপদবাক্যের মাধ্যমে বনপ্রানী ও বিষ দিয়ে মাছ শিকার করবেনা বলে অঙ্গিকার করে।
পুর্ব সুন্দরবনের চাদঁপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ এনামুল হক জানান, কয়েকদিন যাবত সুন্দবনের বিভিন্ন খাল ও পয়েন্টে হরিণ শিকারের প্রবনতা বেড়েছে বলে লোকমারফতে অভিযোগ আসছে। ফলে চাদঁপাই রেঞ্জের প্রতিটি পাড়ী অফিসে বন রক্ষীরা টহল জোরদার করে বেশ কয়েকটি অভিযান পরিচালনা করে। ইতি মধ্যে এ অভিযানের সফলতায় হরিনের মাংস, ভারতীয় কিটনাশক, বিষযুক্ত মাছ ও শিকারীদের আটকও করা হয়েছে। পাশাপাশী বিষদস্যু ও শিকারীদের বিরুদ্ধে মামলা রুজু করে জেল হাজতেও পাঠানো হয়েছে।
তিনি আরো বলেন, অভিযান পরিচালনায় বনরক্ষিদের অনা-গোনা ও বনের গহিনে টহল এমন পরিস্থিতিতে ১৬ আগষ্ট সোমবার সকালে চিলা ইউনিয়নের আবজাল ব্যাপারির ছেলে সাজ্জাক ব্যাপারি, সালাম সরদার’র ছেলে এমদাদুল সরদার, সেকেন্দার আলী শেখ’র ছেলে মহিদুল শেখ ও তার সহদর রেজাউল শেখ, ইসমাইল মোল্যা’র ছেলে জাহাঙ্গীর মোল্যা, হাবিবার মুসল্লির ছেলে বাচ্ছু মুসল্লি, আব্দুল কাদের খাঁন’র ছেলে আতাউর খাঁন, ইসমাইল শেখ’র ছেলে রুবেল শেখ ও ইয়ার আলী জোমাদ্দার’র ছেলে ফরিদ জোমাদ্দার এ ৯জন হরিন ও মাছ শিকারী সেচ্ছায় আতœসমর্পন করে।
এসময় তারা বভিষ্যতে কখনও কিটনাশক বা ফাদঁ দিয়ে সুন্দবনের হরিনসহ কোন বন্যপ্রানী বা বনের সম্পদ শিকার বা নষ্ট করবেনা বলে ৯ শিকারী তিন শত টাকার একটি স্টাম্পে পৃথক স্বার করে ও মুসলিম ধর্মের পবিত্র আল কোরআন নিয়ে অঙ্গিকারের মাধ্যমে শপথবাক্য পাঠ করে আত্মসমর্পণ করেন। এছাড়াও যারা বনের মুল্যবান সম্পদ নষ্ট করছে তাদেরও বুঝিয়ে বাল পথে ফিড়িয়ে আনবে বলে রেঞ্জ কর্মকর্তার সামনে শপথ করেন।
৯ জন হরিন শিকারী আতœসম্পর্নকালে চাদপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ এনামুল হক, স্টেশন কর্মকর্তা মোঃ ওবায়দুর রহমান, সুন্দরবনের বন্যপ্রানী রক্ষা সংগঠন (সিএসসির) আহবায়ক চিলা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম রাসেল, ইউপি সদস্য অলিয়ার রহমান সরদার, বন রক্ষি মিজানুর রহমান, চিলা ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শামসুর রহমান হাওলাদার, চাঁদপাই সহ ব্যবস্থাপনা সংগঠনের কোষাধ্য আল আমিন মোছাল্লি সহ আরোানেকে এসময় উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here