মৎস্য খাতকে যুগোপোযোগী ও গনমূখী করতে সরকার কাজ করছেঃ এমপি রণজিৎ

0
172

স্টাফ রিপোর্টার,বাঘারপাড়া (যশোর)ঃ ” মৎস্য খাতকে যুগোপোযোগী ও গনমূখী করতে সরকার নিরালসভাবে কাজ করছে।”- বাঘারপাড়ায় মৎস্য সপ্তাহ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যশোর-৪ আসনের এমপি রণজিৎ কুমার রায় এ কথা বলেছেন।
এছাড়া তিনি আরও বলেন, মৎস্য চাষিদের জীবনমান শুধু তাই নয় মৎস্য খাতকেও আধুনিকায়ন করতে কাজ করা হচ্ছে। আমিষের চাহিদা মেটাতে মাছের বিকল্প নেই। বিশেষ করে পুকুর ও জলাশয়গুলোতে বর্ষকালে মাছ চাষের উপযুক্ত পরিবেশ সৃষ্টি হয়। এটা আমাদের কাজে লাগাতে হবে। ঘরে বসে না থেকে মাছ চাষ করে সাবলম্বী হওয়া অনেক সহজ। মৎস্য চাষে সরকার সকল ধরনের সহযোগিতা করছে। মৎস্য খাতকে আরো সমৃদ্ধ করতে সংশ্লিষ্ট সবাইকে কাজ করতে হবে।
রোববার সকালে যশোরের বাঘারপাড়ায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ও রাজস্ব কর্মসূচির আওতায় মাছের পোনা অবমুক্তকরণ শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এমপি রণজিৎ রায় আরো বলেন, বঙ্গবন্ধু কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের আমলে বাংলাদেশের মৎস্য খাত সমৃদ্ধশালী হয়েছে। ব্যাপক উন্নয়ন হয়েছে। দেশের সব খাস জলাশয়গুলোকে মাছচাষের উপযোগী করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশের চাহিদা পূরণ করে মাছ বিদেশেও রফতানি হচ্ছে। বর্তমানে মৎস্য খাতে ব্যাপক কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। ফলে শিক্ষিত তরুনরা নিজেরাই মৎস্য চাষ করে আত্মকর্মসংস্থানের মাধ্যমে অর্থনৈতিকভাবে সাবলম্বী হতে পারেন।
উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে এদিন সকাল সাড়ে ১০ টার দিকে ২০২১-২২ অর্থ বছরের রাজস্ব কর্মসূচির আওতায় ও জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ৪৩৩ কেজি পোনা অবমুক্তকরণ করা হয়। এর মধ্যে চিত্রা নদীসহ ১৯ টি প্রাতিষ্ঠানিক পুকুরে ৪০৮ কেজি ও উপজেলা পরিষদের পুকুরে ২৫ কেজি মাছের পোনা অবমুক্ত করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) ফারজানা জান্নাত, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ, মহিলা ভাইস চেয়ারম্যান বিথীকা বিশ্বাস, মৎস্য কর্মকর্তা পলাশ বালা, কৃষি কর্মকর্তা রুহুল আমীন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here