পিকেএসএফ’র আর্থিক সহযোগিতায় যশোরে ঢাকা আহছানিয়া মিশনের উদ্যোগে কর্মসংস্থান বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

0
477

স্টাফ রিপোর্টার : পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন – পিকেএসএফ’র আর্থিক ও কারিগরি সহযোগিতায় গতকাল বৃহস্পতিবার যশোরে ঢাকা আহছানিয়া মিশনের উদ্যোগে কর্মসংস্থান বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ঢাকা আহ্ছানিয়া মিশনের যশোরস্থ ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট বিভিন্ন প্রতিষ্ঠান ও শিল্প-কারখানার চাকুরীদাতাদের নিয়ে এসইআইপি, ট্রান্স-০২ প্রকল্পের আওতায় কর্মসংস্থান বিষয়ক এই মতবিনিময় সভার আয়োজন করে। স্থানীয় চাইপাই রেস্তোরার হল রুমে আয়োজিত এই জব ফেয়ার ও আলোচনা অনুষ্ঠানে যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক ) রফিকুল হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রেস ক্লাব যশোরের সহ সভাপতি নূর ইসলাম অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। ঢাকা আহছানিয়া মিশন যশোর সেন্টারের ম্যানেজার অমিত কুমার দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন এমপ্লয়ার্স কমিটির সভাপতি ও স্মার্ট ব্লু ফ্যাশন এর ব্যবস্থাপনা পরিচালক মো. মাসুদ রানা, ঢাকা আহ্ছানিয়া মিশনের এডিকশন ম্যানেজমেন্ট ও ইন্টিগ্রেটড সেন্টার এর কেন্দ্রীয় ব্যবস্থাপক মো. আমিরুজ্জামান, আহছানিয়া মিশন পলিটেকনিক কলেজের অধ্যক্ষ নাজমুল হুদাসহ বিভিন্ন শিল্প কল কারখানা ও প্রতিষ্ঠানের মালিক, ব্যবস্থাপক, পরিচালক ও মানব সম্পদ কর্মকর্তাসহ প্রতিষ্ঠান প্রতিনিধিবৃন্দ। এই অনুষ্ঠানে এসইআইপি, ট্রান্স-০২ প্রকল্পের আওতায় প্রশিক্ষন গ্রহণকারী শিক্ষার্থীবৃন্দ ও এক্স গ্রাজুয়েটবৃন্দ অংশ গ্রহণ করেন।
ঢাকা আহ্ছানিয়া মিশন টিভেট সেক্টরের একটি উল্লেখযোগ্য প্রতিষ্ঠান । তারা প্রতি বছর দক্ষ মানবসম্পদ তৈরীতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকে। তাই অনুষ্ঠানের শুরুতেই প্রকল্প সম্পর্কিত তথ্য উপাস্থাপন করেন আহ্ছানিয়া মিশন ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট এর সেন্টার ম্যানেজার অমিত দাস ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বেকার সমস্যা সমাধানে কারিগরি শিক্ষার কোন বিকল্প নেই। পৃথিবীর সকল উন্নত দেশ এই সেক্টরের উপর নির্ভর করেই আজকের অবস্থানে পৌঁছেছে। দেশের প্রচলিত শিক্ষা ব্যবস্থার পাশাপাশি সরকার কারিগরি শিক্ষাকে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করছে। পুথিগত বিদ্যা দেশে বেকার সমস্যার সৃষ্টি করছে। প্রতি বছর কমপক্ষে ১০ লাখ শিক্ষার্থী বিএ এমএ পাশ করছে। কিন্তু তারা কেবল সাটিফিকেটধারী শিক্ষিত বেকাওে পরিণত হচ্ছে। তাই বর্তমান সরকার দেশে দক্ষ মানব সম্পদ তৈরীর উপর গুরুত্বারোপ করে এসইআইপি’র মতো সময় উপযোগী ও বাস্তব সম্মত একাধিক প্রএল্পর মাধ্যমে দেশের বেকার শিক্ষিত অর্ধশিক্ষিত জনগোষ্ঠিকে হাতে কলমে প্রশিক্সনের মাধ্যমে দক্ষ মানব সম্পদে পরিণত করার উদ্যোগ নিয়েছ্ েমসরকারের এই উদ্যোগ বাস্তবায়নে ঢাকা আহছানিয়া মিশন একটি গুরুত্বপূর্ণ পার্ট হিসেবে কাজ করছে। তিনি প্রশিক্ষন প্রাপ্ত যুবক যুবতিকে কর্মস্থানের মাধ্যমে তাদের অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে দেশের উন্নয়নে ভূমিকা রাখার আহবান জানান। একই সাথে বিভিন্ন সেক্টরের চাকুরিদাতাদের প্রতি আহবান জানান প্রশিক্ষন প্রাপ্ত এসব ছেলে মেয়েকে তাদের নিজ নিজ প্রতিষ্ঠানে চাকুরিতে নিয়োগ প্রদান করে সরকারের উদ্যোগকে বাস্তবায়নে সহায়তা প্রদান করার। এছাড়াও দেশের বর্তমান প্রেক্ষাপটে বেকার সমস্যা সমাধানে প্রশিক্ষন প্রদানের মাধ্যমে দক্ষজনবল তৈরীতে উল্লেখযোগ্য ভূমিকা রাখায় তিনি ঢাকা আহ্ছানিয়া মিশন কর্তৃপক্সকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত একটি অলাভজনক উন্নয়ন প্রতিষ্ঠান। কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে টেকসইভাবে দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে দেশের শীর্ষ এই উন্নয়ন প্রতিষ্ঠানটি বিভিন্ন সহযোগী সংস্থার মাধ্যমে দেশব্যাপী কারিগরি প্রশিক্ষণ প্রদান করে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here