যশোরে বর্ণাঢ্য শেখ রাসেল স্মৃতি বিভাগীয় বিতর্ক উৎসব অনুষ্ঠিত

0
164

স্টাফ রিপোর্টার ॥ বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন বাংলাদেশের আয়োজনে অনুষ্ঠিত হলো শেখ রাসেল স্মৃতি বিভাগীয় বিতর্ক উৎসব ২০২১। খুলনা বিভাগের বিভিন্ন স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান হতে শিক্ষার্থীগণ এ বিতর্ক উৎসবে অংশগ্রহণ করেন। যশোর শিল্প কলা একাডেমিতে দিনব্যাপী এ আয়োজন বিতার্কিকদের মিলন মেলায় পরিণত হয়। শিক্ষার্থীদের পাশাপাশি বিতর্ক উৎসবে অংশগ্রহণ করেন বরেণ্য ব্যক্তিবর্গ, প্রশাসনিক কর্তাব্যক্তি এবং তারকাবৃন্দ। জাঁকজমকপূর্ণ র‌্যালির মধ্য দিয়ে সকাল ৯টা হতে বিতর্ক উৎসবটি শুরু হয়। র‌্যালি ও উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে দিনব্যাপী উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন জেলা প্রশাসক মো: তমিজুল ইসলাম খান। উদ্বোধনী পর্বে অতিথি হিসেবে আরোও উপস্থিত ছিলেন দৈনিক গ্রামের কাগজ পত্রিকার সম্পাদক ও প্রকাশক, মবিনুল ইসলাম মবিন, এমইউসি ফুড লিমিটেড এর ব্যবস্থপনা পরিচালক, শ্যামল দাস, মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা জহির ইকবাল। উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন বিতর্ক উৎসবের আহবায়ক, প্রেসকাব যশোরের সাধারণ সম্পাদক এসএম তৌহিদুর রহমান। এ পর্বে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন বাংলাদেশের চেয়ারম্যান বায়জিদ মাহামুদ অভি। উদ্বোধনী পর্ব শেষে বিতর্ক চর্চার প্রয়োজনীয়তা ও কলাকৌশল নিয়ে কর্মশালা পরিচালনা করেন মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা জহির ইকবাল নান্নু। এ সময় তিনি বিতর্ক চর্চার প্রয়োজনীয়তা, সম্ভাবনা ও ক্যারিয়ার বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা তুলে ধরেন। বিতর্ক কর্মশালাটি শেষে মঞ্চে বক্তব্য রাখেন আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার বিজয়ী সাদাত হোসেন। এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে সাইবার সচেতনতা সহ বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনামূলক বক্তব্য তুলে ধরেন।
তারপর অংশগহণকারীদের উদ্দেশ্যে আঞ্চলিক বিতর্ক প্রদর্শন করা হয়। এ বিতর্কে দেশের বিভিন্ন জেলা বিতার্কিগণ তাদের আঞ্চলিক ভাষায় বিতর্ক প্রদর্শন করেন। মুহূর্মূহু করতালিতে দর্শক গ্যালারি মুখরিত হয়ে ওঠে। আঞ্চলিক বিতর্ক শেষে শিক্ষার্থীদের মাঝে সংসদীয় বিতর্কের কলা-কৌশলের ওপর কর্মশালা ও সংসদীয় ধারায় বিতর্ক প্রদর্শন করা হয়। এ সময় উপস্থিত দর্শকদের হ্যাঁ/না ভোটে সরকার ও বিরোধীদলের উত্থাপিত প্রস্তাবের ওপর বিজয়ী পক্ষ নির্ধারণ করা হয়। বিভাগীয় বিতর্ক উৎসবটিতে উপস্থিত শিক্ষার্থীদের মাঝে বিশেষ আকর্ষণ হিসেবে উপস্থিত ছিলেন টিভি সংবাদ উপস্থাপক ও বিশিষ্ট আবৃত্তি শিল্পী ফারজানা করিম, কোজআপ ওয়ান তারকা ও বিশিষ্ট সংগীত শিল্পী মোল্লা বাবু। তারকাদের সাথে সরাসরি সাক্ষাৎকার পর্বে শিক্ষার্থী ও তারকাগণ প্রশ্নোত্তর পর্বে অংশনেন। শিক্ষার্থীদেরকে গঠনমূলকভাবে অনুপ্রাণিত করার পাশাপাশি বিভিন্ন দিক-নির্দেশনামূলক বক্তব্য তুলে ধরেন তাঁরা। দিনব্যাপী বিতর্ক প্রদর্শনী ও কর্মশালার পাশাপাশি অংশগ্রহণকারী বিতার্কিকদের নিয়ে একক বিতর্ক, কুইক-কুইজ, উপস্থিত বক্তৃতা (বাংলা ও ইংরেজি) প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হতে আগত বিতার্কিক শিক্ষার্থীগণ এসকল প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।
বিতর্ক প্রতিযোগিতা ও প্রদর্শনী পর্ব শেষে সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়। সমাপনী পর্বে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি, সভাপতি এবং অন্যান্য অতিথিবৃন্দ। শিক্ষার্থীদের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তের উদ্যোক্তা, সমাজসেবী ও উদীয়মান তরুণদেরকে বিশেষ সম্মাণনা প্রদান করে মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন বাংলাদেশ। দিনব্যাপী এ বিতর্ক উৎসবটি উপস্থাপক হিসেবে সঞ্চালনা করেন মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন বাংলাদেশের কো-চেয়ারম্যান সানজিদা ইয়াসমিন অপি ও নির্বাহী সদস্য সুমনা আক্তার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here