গণতন্ত্র, সুশাসন ও উন্নয়ন বজায় রাখতে হলে সরকারি ক্রয় কার্যক্রমে জনগণের অংশগ্রহণ জরুরি-বলেছেন বাস্তবায়ন পরিবীণ ও মূল্যায়ন বিভাগের সচিব

0
14

স্টাফ রিপোর্টার ॥ “সরকারি ক্রয় কার্যে নাগরিকরা যতবেশি অংশগ্রহণ করবে, তত বেশি গণতন্ত্র, সুশাসন ও উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে”-বলেছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীণ ও মূল্যায়ন বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় স্বাস্থ্যবিধি মেনে যশোর সার্কিট হাউজে আয়োজিত সরকারি ক্রয় কার্যক্রমে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, “দেশের সকলেই যেন শুদ্ধাচার পালন করে তা নিশ্চিত করতে হবে। তাহলেই সকলের সম্মিলিত প্রয়াসে উন্নয়নের এই আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়বে।” নাগরিক, স্থানীয় সরকার প্রতিনিধি, ঠিকাদারসহ সকল অংশীজনদের একই ছাতার নিচে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, “বিআইজিডি’র গবেষনায় পাওয়া গেছে যে, সরকারি ক্রয় কার্যে নারীরাও সমানভাবে সম্পৃক্ত হয়েছেন। আমি একে সাধুবাদ জানাই।” অনুষ্ঠানে তাঁর বক্তব্যে সেরা নাগরিকদলকে প্রণোদনা দেয়ার ব্যাপারটিও উঠে আসে। বক্তারা বলেন, সরকারি ক্রয় কাজে নাগরিক সম্পৃক্ততা বাস্তবায়নের েেত্র সরকার যে কৌশল প্রণয়ন করবে, তা বাস্তবায়নের দায়িত্ব কারো একার নয়, সবারই। সরকারি ক্রয় কার্যক্রমে সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে ও পূর্নতা আনার চিন্তা থেকেই উপজেলাগুলোতে কাজের সাইটে আশেপাশের লোকজনদের নিয়ে একটি নাগরিক পর্যবেণ দল তৈরি করা হয়েছে। তাদের দায়িত্ব হচ্ছে ওই কাজের অগ্রগতি পর্যবেণ করা এবং কোনো অনিয়ম দেখলে স্থানীয় দায়িত্ত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তাকে জানানো। এই দলটি “নাগরিক পর্যবেক দল” নামে পরিচিত।
অনুষ্ঠানে বক্তারা আরও জানান, পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ), “উরমরঃরুরহম ওসঢ়ষবসবহঃধঃরড়হ গড়হরঃড়ৎরহম ধহফ চঁনষরপ চৎড়পঁৎবসবহঃ চৎড়লবপঃ (উওগঅচচচ)” এর আওতায় দেশের ৪৮টি উপজেলায় পর্যায়ক্রমে সরকারি ক্রয় কার্যের বাস্তবায়নে স্থানীয় নাগরিকদের সম্পৃক্ততার বিষয়ে কাজ করছে। আর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইন্সটিটিউট অফ্ গভর্ন্যান্স এন্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) এ কাজের জন্য সিপিটিইউ’র পরামর্শক হিসাবে দায়িত্ব পালন করছে। উওগঅচচচ প্রকল্পের আওতায় প্রথম বছরে ১৬টি এবং দ্বিতীয় বছর থেকে আরও ৩২টি উপজেলাসহ মোট ৪৮টি উপজেলায় নাগরিকদের মাধ্যমে এই চুক্তি বাস্তবায়ন পরিবীণ চালু করা হয়েছে। ব্র্যাক এর কমিউনিটি এম্পাওয়ারমেন্ট অ্যান্ড লিগ্যাল প্রটেকশান (সেলপ) এই কাজে মাঠ পর্যায়ে বিআইজিডিকে সহযোগীতা করছে। এই অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা মাঠ পর্যায়ে তাদের অর্জিত অভিজ্ঞতা বিনিময় করেন এবং সংশ্লিষ্ট স্টেকহোল্ডারগণের মতামত নেন। অনুষ্ঠানে বক্তারা আরও জানান, পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ), এর আওতায় দেশের ৪৮টি উপজেলায় পর্যায়ক্রমে সরকারি ক্রয় কার্যের বাস্তবায়নে স্থানীয় নাগরিকদের সম্পৃক্ততার বিষয়ে কাজ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here