মুসলিম এইড ইউকে যাকাত ফান্ডের অর্থায়নে যশোর মুসলিম এইড ইন্সটিটিউটে শুরু হয়েছে বেকার যুবকদের ৩ মাস ব্যাপী ফ্রি প্রশিক্ষণ কার্যক্রম

0
114

স্টাফ রিপোর্টার : যশোর মুসলিম এইড ইন্সটিটিউটে আজ থেকে শুরু হয়েছে ৩ মাস ব্যাপী ফ্রি প্রশিক্ষন কার্যক্রম। আজ সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন মুসলিম এইড ইউকে লন্ডন অফিসের ন্যাশনাল ডেস্ক ইনচার্জ মোশারফ হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যশোর প্রেসকাবের সম্পাদক এস এম তৌহিদুর রহমান ও দৈনিক কল্যাণ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আব্দুল ওহাব মুকুল । এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুসলিম এইড ইউকে বাংলাদেশ ফিল্ড অফিসের এক্সকুসিভ লাভলিহুড প্রোগ্রামের প্রোগ্রাম কো অর্ডিনেটর সানজিদা খান মজলিস ও মনিটোরিং এন্ড ইভ্যুলেশন অফিসার এস এম সিফাত সরোয়ার । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যশোর মুসলিম এইড ইন্সটিটিউটর অব টেকনোলজির ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজমুল হোসেন। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এমএআইটি যশোরের রেজিস্ট্রার এন্ড জব প্লেসমেন্ট অফিসার সাংবাদিক নূর ইসলাম ।
মুসলিম এইড ইউকে প্রধান কার্যালয়ের যাকাত ফান্ডের অর্থায়নে আগামী ৬ মাসে ২ ব্যাচে মোট ১৮০ জন বেকার যুবক যুবতীকে হাতে কলমে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনসম্পদে পরিণত করে তাদেরকে কর্মক্ষম করে গড়ে তোলাই এই প্রোগ্রামে মুল লক্ষ্য ও উদ্দেশ্য বলে জানান বক্তারা।
বক্তারা বলেন, মুসলিম এইড একটি আই এনজিও । সার্ভিং হিউম্যানিটি শ্লোগানকে ধারন করে মুসলিম এইড বাংলাদেশসহ বিশে^র ৭০টিরও অধিক দেশে সেবা কার্যক্রম পরিচালনা করছে। মুসলিম ধর্ম,বর্ণ গোত্র বিভেদ করে না। এখানে মানুষই মুল কথা। লন্ডনের মুসলিম জনগণের অর্থায়নে একটি চ্যারিটি কাউন্সিলের মাধ্যমে মুসলিম এইড ইউকে ভিত্তিক এই সংগঠনটি শিক্ষা ও স্বাস্থ্যসেবাসহ মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করতে দেশে দেশে কাজ করে যাচ্ছে। বিশেষ করে ডিজাস্টার ম্যানেজমেন্টের মতো জন গুরুত্বপূর্ণ কাজের মাধ্যমে মুসলিম এইড মানুষের সেবা করে যাচ্ছে। এর পাশাপাশি সমাজের পিছিয়ে পড়া জনগোষ্টিকে উন্নয়নের মুল স্্েরাতের সাথে সামিল করতে মুসলিম এইড শিক্ষা বিস্তারে প্রতিটি দেশের সরকারের সাথে হাতে হাত মিলিয়ে কাজ করছে। বাংলাদেশের সৈয়দপুর, রংপুর, ঢাকা, চট্রগ্রাম, কক্সবাজার, টেকনাফ ও যশোরে এরকম একাধিক টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের মাধ্যমে বিশেষ করে কারিগরি শিক্ষার বিস্তারে মুসলিম এইড কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে আজ যশোরে মুসলিম এইড ইউকে’র যাকাত ফান্ডের অর্থায়নে সম্পূর্ণ ফ্রিতে মোটর ড্রাইভিং, ডিজিটাল মার্কেটিং এবং গ্রাফিক্স ডিজাইন কোর্সে ৩ মাস ব্যাপী প্রশিক্ষন কোর্সের ১ম ব্যাচের উদ্বোধন। এই কোর্সে অংশ গ্রহণকারীরা আগামীতে কর্মক্ষম হিসেবে নিজের ও পরিবারের উন্নয়নে ভূমিকা রাখবে বলে মুসলিম এইড কর্তৃপক্ষ বিশ^াস করে। পাইলট প্রোগ্রাম হিসেবে এই কর্মসূচী শুরু হলেও যদি ফিডব্যাক ভালো হয় তাহলে মুসলিম এইড কর্তৃপক্ষ এই কর্মসূচীকে দীর্ঘায়িত করবেন বলেও অনুষ্ঠানের প্রধান অতিথি আশাবাদ ব্যক্ত করেন। স্বল্প মেয়াদী কোর্সের পাশাপাশি মুসলিম এইড ইন্সটিটিউট গুলো কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় ৪ বছর মেয়াদী ডিপ্লোমা কোর্স পরিচালনা করে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ইতিমধ্যে মুসলিম এইড ইন্সটিটিউট যশোর ক্যাম্পাসের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীরা দেশের বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানে চাকুরির পাশাপারি নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে নিজেদেরকে উদ্যোক্তা হিসেবে পরিচিত করে তুলতে সক্ষম হয়েছেন। মুসলিম এইড বিশ^াস করে এসব উদ্যোক্তা এং গ্রাজুয়েটরা ভবিষ্যত ডিজিটাল বাংলাদেশ ও উন্নত বাংলাদেশ গড়তে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here